life style

জেনে নিন ঘুম আসার কয়েকটি অসাধারণ খাবার

জেনে নিন ঘুম আসার কয়েকটি অসাধারণ খাবার

প্রত্যেক দিনের  কাজ গুলোকে  সঠিকভাবে  করার জন্য আপনাদের কিন্তু দরকার  সঠিক ভাবে ঘুমানো ।  কেননা  ঘুম পরবর্তী  কাজ করার জন্য আপনাদের শরীরকে তৈরি করে দিবে এই ঘুম ।

 

 

ঠিক ভাবে অর্থাৎ ঠিক সময় খাবার না খাওয়া , শরীর চর্চার  ঘাটতি , গ্যাজেট নির্ভর আধুনিক জীবন কিন্তু এখন বর্তমানে অনেকেই ঘুম কেড়ে নিয়ে গেছে ।   অনেক সময় দেখতে পারা যায় যে , আমাদের শরীরে  অনেক বেশি পরিমাণে  প্রচণ্ড ক্লান্ত  থাকে কিন্তু  ঘুম আসে  না । রাত জাগা কিন্তু আমাদের সকলের শরীরের জন্য  মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে ।

 

জেনে নিন ঘুম আসার কয়েকটি অসাধারণ খাবার

 

রাতে ঘুম থাকবে না হলে কিন্তু   অনেক ধরনের শারীরিক  প্রবলেম দেখা দিতে পারে । আর তাই সে জন্য আপনাদেরকে  প্রয়োজনমতো  রাতের বেলাতে  ঘুমানো লাগবে ।

 

জেনে নিন ঘুম আসার কয়েকটি অসাধারণ খাবার

 

আধুনিক এক গবেষণায় বলা হয়েছে যে ,  কয়েকটা খাবার রয়েছে ,  যেগুলো  খেলে আপনাদের রাতের ঘুম ভালো  ভাবে ঘুম   হবে  ।  শরীরে মেলাটোনিন  আর  কর্টিসল হরমোন  নিঃসরণ হয়ে থাকে ।  আর যার কারণে কিন্তু রাতের বেলাতে ভালো ঘুম হয় ।

 

 

অনেক মানুষ আছে যাদের কাছে আসলে  ঘুম এর মানে হল  সময় নষ্ট । কার ও কারও কাছে তো এটা আবার মানে তারা মনে করে থাকেন এটা একটা গুরুত্বহীন  বিষয় ! আর এইটাকে  তারা গুরুত্বই দেয় না ।

 

 

কিন্তু আপনি জানেন কি  বিজ্ঞান এই সম্পর্কে কি  বলে, শরীরকে রোগমুক্ত  রাখার জন্য আর  সুস্থ  থাকার জন্য কিন্তু  ঘুম এর  কোনও বিকল্প  হয়না  এটা কিন্তু বললেই চলে।

 

 

আর সেই কারণে কিন্তু আমাদের দেশে যেসব চিকিৎসকেরা রয়েছেন , তারা কিন্তু মূলত ৭-৮ ঘন্টা  ঘুমানোর জন্য সকলকে পরামর্শ দিয়ে থাকেন।  অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে ,  ৭ ঘন্টার  কোন সময় যদি ঘুমাই  তাহলে কী হতে পারে?

 

 

অনেক  গবেষণাতেই   দেখা গিয়েছে যে  ঘুমানোর সময় সারা দিন ধরেই,   আমাদের সকলের  শরীর  আর  মস্তিষ্কের  উপরে যে তৈরি হওয়া নানান রকমের ক্ষত আছে , সেগুলো সারতে  শুরু করে দিয়ে থাকে ।

 

 

তার সাথে আমাদের শরীরে  পর্যাপ্ত  পরিমাণে আরাম  পাবার  কারণেই কিন্তু আগামী দিনে লড়াই করার জন্য প্রস্তুত হতে থাকে ।  সেই সাথে আমাদের  শরীরের সার্বিক কর্মক্ষমতা ও বৃদ্ধি  পেতে থাকে ।  এখন যদি কেউ ঠিকমত না ঘুমিয়ে থাকেন তাহলে কিন্তু , তাহলে কেন আপনাদের জন্য বিপদ !

 

 

সেই ক্ষেত্রে কিন্তু  ব্রেন  এর পাওয়ার তো কমে যাবে এই ,  সেই সাথে আমাদের  শরীরের রোগ প্রতিরোধী ব্যবস্থা  এত পরিমাণে দুর্বল হয়ে যাবে যে  ছোট-বড় নানা রোগ শরীরে  বাসা বাঁধতে শুরু করে দিবে।

 

 

গভীর ঘুম আনার জন্য যে ১০ টি খাবার খাবেন –

 

 

এখন আমরা জেনে নিব যে  ,  বিশেষজ্ঞদের মতে ভালো ঘুম এর   জন্য আপনাদেরকে’ যে সমস্ত  খাবার খাওয়া লাগবে –

 

 

গরম দুধ খেতে পারেন

 

 

রাতে  শোয়ার আগে ১  গ্লাস গরম দুধ  খেয়ে নিতে পারেন ।  এতে করে কিন্তু আপনাদের রাতের বেলাতে ভালো ঘুম হবে ।  দুধের ভিতর কিন্তু  বিদ্যমান অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান  থাকে যেটা ভালো ঘুমের জন্য অনেক সাহায্য করে ।

 

 

ডিম  খেতে পারেন

 

 

ডিমে  রয়েছে  ভিটামিন ডি। মস্তিষ্কের  যে অংশ এর  নিউরন ঘুমানোর জন্য সাহায্য করে থাকে ,  ডিমের ভিতর রয়েছে  ভিটামিন ডি  সেখানে কাজ করে থাকে । ভিটামিন  ডি এর  ঘাটতি যদি আপনাদের ভিতর থেকে থাকে তাহলে কিন্তু আপনাদের রাতের বেলায় ভালো ঘুম হবে না ।

 

 

মিষ্টি আলু খেতে পারেন

 

 

Misty  আলু যে গুলো রয়েছে সে গুলোকে    অনেক এই কিন্তু  বলে থাকেন  যে   ‘ঘুম এর  মাসি’।  আর এতে করে কিন্তু  বিদ্যমান পটাশিয়াম  ঘুমানোর জন্য অনেক সাহায্য করে থাকে ।

 

 

কলা খেতে পারেন

 

 

কলায়  অনেক বেশি পরিমাণে  পটাশিয়াম  আর তার সাথে  ম্যাগনেশিয়াম আছে ।  তাই আপনারা যদি কলাকান্দা হলে কিন্তু আপনাদের  রাতে  বেলাতে ঘুম ভালো  হবে ।

 

 

মধু  খেতে পারেন

 

 

মধু সেরোটোনিন আর তার সাথে   মেলাটোনিন  বানিয়ে থাকে  ।  প্রত্যেকদিন  যদি আমারা এইটা খাই তা হলে আমাদের রাতের বেলায়   ভালো ভাবেই  ঘুম আসবে  ।

 

 

লেটুস পাতা

 

 

লেটুস  পাতাতে থাকা  বিদ্যমান ল্যাকটুক্যারিয়াম ভালো ঘুম হওয়ার জন্য অনেক সাহায্য করে থাকে ।  আর এই পাতা আপনারা গরম পানির ভিতর  ফুটিয়ে  সালাদ  করেও খেয়ে নিতে পারেন ।

 

 

আখরোট খেতে পারেন

 

 

আখরোটেও ট্রিপটোফ্যান  আসছে ।  এটাকে সেরেটোনিন  আর  মেলাটোনিন  তৈরি করতে অনেক সাহায্য করে  থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কিন্তু আপনারা  নিয়মিত দুইটা  আখরোট  খেয়ে নিতে পারেন ।

 

 

কাঠ বাদাম খেতে পারেন

 

 

কাঠ বাদামে বিদ্যমান ম্যাগনেশিয়াম  আর  ট্রিপটোফ্যান স্নায়ু  তার সাথে  মাংসপেশিকে  অনেকটা শান্ত করে থাকে । স্নায়ু  আর  মাংসপেশি শান্ত  হয়ে গেলে কিন্তু আপনাদের রাতের বেলাতে ভালোভাবে ঘুম আসবে  ।

 

 

সবজি খেতে পারেন

 

 

সবজি দিয়ে বানিয়ে  সুপ   খেতে পারেন , আপেল, বাদাম, কিসমিস সহ  সমস্ত  যে  খাবার রয়েছে সেগুলো কিন্তু আপনাদের কে নিয়ে  খেতে  হবে ।

 

 

আমাদের শেষ কথা

 

 

তা হলে, আজকে আমাদের এই আর্টিকেলের ভিতরে জানতে পারলাম যে ,  কোন কোন খাবার খেলে ঘুম আসে ,  ঘুম না আসলে আপনাদের স্বাস্থ্যের জন্য কি পরিমান ক্ষতি হতে পারে ।  তারপর  এই সম্পর্কে বিজ্ঞানীরা কি বলেছেন ,  আর ঘুমালে আপনাদের কি কি লাভ হতে  পারে ।

 

 

আর অনেক লোকেরা  এই ঘুম  সম্পর্কে কি মনে করে থাকেন,  অনেক বিষয় অর্থাৎ ঘুম  সম্পর্কে অনেক বিষয় নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করলাম ।  এর পরে কি কি খাবার খেলে আপনারা রাতের বেলায় ভালো ঘুমাতে পারবেন সেই সমস্ত বিষয় নিয়ে আজকে আমাদের এই লেখাটা ছিল । লেখাটা ভাল লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিতে ভুলবেন না ।

facebook contact me

thanks 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button